SANTHALDISHOM(সানতাল দিশোম)

Sunday, 8 March 2020

সাঁওতালি ভাষা অলচিকি লিপিতে ভর্তি ও ক্লাস চলছে। ভর্তির শেষ তারিখ ১৫ ই মার্চ

সাঁওতালি ভাষা অলচিকি লিপি তে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্সে পঠন পাঠনের জন্য ভর্তি চিলতেছে। সাঁওতালি শিক্ষা বোর্ড আসেকা(দিল্লি সাহিত্য একাডেমী এমপ্লয়মেন্ট প্রাপ্ত) থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের সার্টিফিকেট দেওয়া হয়। ইতিমধ্যে ভর্তি ও ক্লাস শূরু হয়েছে। অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা এখানে পড়ানো হয়। আসেকা সাঁওতালি শিক্ষা বোর্ডের অধীন মেদিনীপুর সদর ব্রাঞ্চে এই ভর্তি প্রক্রিয়া চলছে। আগামী ১৫ মার্চ ভর্তির শেষ তারিখ। ভর্তি হওয়ার জন্য সমস্ত স্তরের ছাত্রছাত্রীদের কাছ থেকে আবেদন পত্র আহবান করা হচ্ছে।

সীমিত সংখ্যক আসন সংরক্ষন করা হয়েছে। আবেদনের ভিত্তিতে ছাত্রছাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানা যায় সংস্থা পক্ষ থেকে। এখানে সাঁওতালি ভাষা অলচিকি লিপিতে প্রাথমিক থেকে সুষ্ঠু সহকারে পড়ানো হয়। সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্সের জন্য এখানে ভর্তি নেওয়া হচ্ছে। কোর্সের শেষে সার্টিফিকেট দেওয়া হয়। সাঁওতালি ভাষা অলচিকি লিপিতে মেদিনীপুর সদর ব্রাঞ্চ থেকে ভর্তি ও পঠন পাঠনের জন্য, আরও বিস্তারিত জানার জন্য নিচে দেওয়া সংস্থা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন। সংস্থা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার জন্য মোবাইল নম্বর হল- 6294405083/ 90646 34904

5 ই মার্চ গনবিবাহর দিনে মাননীয় মুখ্যমন্ত্রী মহাশয়ার বক্তব্য শুনে এক অজানা বিপদের প্রতিচ্ছবি দেখতে পেলাম।

প্রথমে গনবিবাহ ব্যাপার টা খুব ক্যাজুয়েল মনে করেছিলাম। ভেবেছিলাম এই রকম ছিঁটে ফোঁটা দু একটা বিচ্ছিন্ন ঘটনা ঘটলে কি এমন ক্ষতি হয় !
যেরকম দু এক জন আদিবাসী ছেলেমেয়ে, অ-আদিবাসীদের সংগে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়, এটা নিয়ে খুব একটা ভাবি না। এই প্রতিযোগিতার জীবন যাত্রায় সবাই এর সংগে সবাই এর মেলামেশা হতে বাধ্য হচ্ছি।
সুতরাং দু একটা দূর্ঘটনা হবেই,এটা আটকানো সম্ভব নয় । সমস্ত সম্প্রদায়ের মধ্যে এইরকম বিচ্ছিন্ন ঘটনা ঘটছে , আদিবাসী সম্প্রদায় বা বাদ থাকবে কেন।

      কিন্তু গত 5 ই মার্চ গনবিবাহর দিনে মাননীয় মুখ্যমন্ত্রী মহাশয়ার বক্তব্য শুনে এক অজানা বিপদের প্রতিচ্ছবি দেখতে পেলাম।
উনি বলছেন প্রতি জেলায় এই গনবিবাহ অনুষ্ঠিত হবে। এটা শুনেই আমার ধারণা পরিবর্তন হতে থাকে।
     আমার পূর্ববর্তী প্রতিবেদনে গনবিবাহ বিষয়ে এক সুপ্ত সমর্থন প্রকাশ পেয়েছিল, কিন্তু এখন বুঝতে পারছি এই গনবিবাহ, ভবিষ্যতে এক ভয়ংকর রূপ ধারণ করবে।
 পরিষ্কার বোঝা যাচ্ছে, বর্তমান মুখ্যমন্ত্রী আদিবাসী গনবিবাহ, একটা রাজনৈতিক কর্মসূচির মধ্যে নিয়ে আসতে চলেছে এবং ভবিষ্যতে রাজনৈতিক পালা বদল হলেও যে কোনো দলের কাছে এই কর্মসূচি চলতে থাকবে বলে আমার মনে হয়।
     আদিবাসীদের গনবিবাহ প্রত্যেক রাজনৈতিক দলের একটা কর্মসূচি হয়ে দাঁড়াবে। সেক্ষেত্রে এর ব্যাপ্তি অনেকটা বিস্তার করবে। আদিবাসীদের নিজস্ব সমাজ ব্যবস্থা সংকট দেখা দেবে, যার উপর নির্ভর করে আজ স্ব-মহিমায় আদিবাসী গোষ্ঠী নিজস্ব পরিচিতি বহন করে দাঁড়িয়ে আছে । যদিও এই সমাজ ব্যবস্থাও অনেক পরিবর্তন পরিমার্জন করার প্রয়োজন আছে। সুতরাং এক্ষুনি এর বিরোধিতা না করলে বিপদ যে ভয়ংকর আকার ধারণ করবে, তা বলার অপেক্ষা রাখে না।
     এই গনবিবাহ বা যে কোন অন্য ধর্মে ধর্মান্তরিত রোধ করা গ্রামের মাঝি এবং তার দলবলের বিরাট ভূমিকা রয়েছে। গ্রাম থেকে শুরু হোক আমাদের সেই আন্দোলন, যে আন্দোলনের মাধ্যমে সারা আদিবাসী তথা সাঁওতাল সমাজ আমূল পরিবর্তন করে আধুনিক বিজ্ঞান সম্মত সমাজ ব্যবস্থা গড়ে তুলবে , যার মাধ্যমে মানব সমাজে আদিবাসীদের সম্মান আলাদা মাত্রায় যুক্ত হবে ।
         আদিবাসী সমাজ থেকে বহু জিনিস তথাকথিত সভ্য সমাজ ধার নিয়েছে —এটা অনেক সমাজ বিজ্ঞানী রাও মানে। পঞ্চায়েত ব্যবস্থা বা গনতান্ত্রিক কাঠামো, প্রাগৈতিহাসিক যুগ থেকে আদিবাসী সমাজে ছিল এবং এখনও আছে। শিকারের মাংস রান্না করে খাওয়ার আগে উনুন (অগ্নি) এবং কুকুরের ভাগ পর্যন্ত দিতে ভুলে না। এই ধরনের সাম্যবাদ ভাবনা কোনো সমাজে আছে কিনা, আমার জানা নেই। 
       এ ছাড়া আদিবাসী সমাজ মহিলাদের যথেষ্ট সম্মান দেয়। বিয়ের সম্বন্ধের সময়ে, সব সময় বর পক্ষকেই আগে কনে পক্ষের কাছে যেতে হয় এবং কন্যা পন দিয়ে বিবাহ করে নিয়ে আসতে হয়। বর পনের কোন প্রশ্নই নেই। female foeticide বা কন্যা ভ্রুন হত্যা করা হয় না।
    অথবা ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর এর বিধবা বিবাহ প্রথা প্রচলন , আদিবাসীদের কাছ থেকেই শেখা, এটা তো উনি দু একটা জায়গায় স্বীকারও করে নিয়েছেন। 
    এই গুলি সামান্য দু একটা বৈশিষ্ট্য উল্লেখ করলাম। এরকম বহু exclusive features আদিবাসী সমাজে বিদ্যমান ।
    প্রত্যেক টা গ্রাম এক একটা shelf governing body (মাঝি আরি) আছে। এই body র মাধ্যমে গ্রামের সমস্ত সামাজিক কাজ কর্ম সম্পাদন করা হয়। কত যুগ থেকে এই পঞ্চায়েত ব্যবস্থা আদিবাসী সমাজে আছে, সঠিক করে কেউ বলতে পারবে না।
যা দেখে আজকের আধুনিক গনতান্ত্রিক দেশের গভর্নিংবডি তৈরী হয়েছে বললেও বেশি বলা হয় না। আদিবাসী সমাজের এই shelf governing body এবং তার function নিয়ে এবং বিচার ব্যবস্থা এইসব নিয়ে Adibasi constitution রচনা করলে ভারতবর্ষের সংবিধান থেকে কোনো অংশে কম হবে না। আজ আদিবাসীদের এই সব ব্যবস্থা, অ-আদিবাসীরা জানেনা। হাজার হাজার বছর ধরে পাশাপাশি অবস্থান করছি, কিন্তু দূ:খের বিষয় আজও তাদের কাছে রয়ে গেল আদিবাসী সমাজ অস্পৃশ্য।
     আদিবাসীকে না জানার অনেক গুলি কারন আছে। বিশেষত আদিবাসী রা গরীব বলে এদের জীবন যাত্রা কাউকে আকর্ষণ করে না। আদিবাসীদের মধ্যে প্রচুর খারাপ কাজ ছিল এবং কিছু কিছু এখনোও আছে।
  
ᱥᱮᱫᱟᱭ ᱫᱚ ᱵᱷᱟᱜᱟᱲ ᱠᱷᱚᱱᱟᱜ ᱜᱚᱡ ᱰᱟᱝᱨᱤ ᱡᱤᱞ ᱵᱚᱱ ᱠᱷᱟᱞ ᱟᱜᱩ ᱮᱫ ᱛᱟᱸᱦᱮᱸᱫ ᱾
    এরা অধিকাংশই গরীব বলে সামান্য এক টুকরো কাপড় ছাড়া পরিধানের বিশেষ কোন পোশাক ছিল না। প্রত্যেক এর বাড়িতে গরু ছাগল মুরগি শুয়োরের থাকত বলে ঘরবাড়ি নোংরা ছিল। hygiene সম্বন্ধে কোনো knowledge ছিল না। নিজের সৌখিনতা সম্বন্ধে সচেতন নয়। সুতরাং স্বাভাবিক ভাবেই এরা অ-আদিবাসীদের কাছে ঘৃণার পাত্র। সর্বোপরি যেকোনো অনুষ্ঠানে এরা মাদক দ্রব্য ব্যবহারের জন্যই সব থেকে বেশি সামাজিক ভাবে অবনতি হয়েছে। অনেক ব্যাবস্থা পরিবর্তন হলেও হাঁডিয়া ও মদের ব্যবহার উল্লেখযোগ্য ভাবে এখনও বিদ্যমান । সামাজিক ভাবে পিছিয়ে থাকা এটা একটা বড় কারণ, এটা অস্বীকার করার কিছু নেই । 
         তবুও আদিবাসী সমাজ নিজের সমস্ত ভালো বৈশিষ্ট্য কে রক্ষা করে মানব সমাজে বেঁচে থাকতে চায়। আজ এই গনবিবাহ এদের সামাজিক পরিচিতি রক্ষায় বাধা দিচ্ছে বলে অনেকেই মনে করছে।
     আদিবাসীদের অলিখিত সংবিধান সময়ের তালে তালে সংশোধন সংযোজন হতে পারছে না। তাছাড়া ভারতীয় সংবিধানের প্রভাবে আস্তে আস্তে এদের সংবিধান গ্রাস করতে বসেছে। ।
     ভারতবর্ষের বর্তমান সামাজিক এবং ধর্মীয় কার্য্যকলাপের প্রতিযোগিতায় আদিবাসীদের সমাজ সংস্কৃতি কঠিন এক বিপদ সংকূলে পতিত। কয়েকটি সামাজিক রীতি নীতি দেখলে তা অনুভব করা যায়।
ধরুন, স্বাদভাত, অন্নপ্রাশন, বরপন, বরযাত্রীদের খাওয়ানোর দায়িত্ব কন্যা পক্ষের - এই সব অনুষ্ঠান, কোনদিন ছিল না। অথচ আজকে প্রায়ই আদিবাসীদের মধ্যে এই সব কর্ম কান্ড উল্লেখযোগ্য ভাবে চোখে পড়ে। এগুলি যে অ-আদিবাসীদের কাছ থেকে শেখা, তা বলার অপেক্ষা রাখে না। 
      এখানে আর একটা বিষয়ে সামান্য উল্লেখ করতে চাই, সেটা হল — ""আদিবাসীদের বিবাহ অনুষ্ঠানে কন্যা বিদায় এর সময়, পিতৃগৃহ হইতে কি কি যৌতুক এবং উপহার কন্যা কে দেওয়া হইতেছে তাহা লিপিবদ্ধ করিয়া, উভয় পক্ষের মাঝি বাবাদের স্বাক্ষর করিয়া প্রদান করিতেছে। ভাব খানা এইরূপ , দেখ, কত দামী দামী জিনিস দেওয়া হইল।"" আমার বক্তব্য এই, মাঝি বাবারা স্বাক্ষর করবে কেন? আপনি কি দিচ্ছেন, না দিচ্ছেন, ভবিষ্যতে এদের সংসার বিচ্ছেদ হলে এই সব জিনিস ফেরতের ব্যাপারে মাঝি বাবা রা দায়ী থাকবে কেন? নিয়মে যে টুকু প্রচলন আছে, সেই ব্যাপারে অবশ্যই মাঝি বাবা দায়িত্ব নিতে পারে কিন্তু তার অতিরিক্ত জিনিস পত্রের জন্য মাঝি বাবা দের জড়িত করা হচ্ছে কেন? এই দামী দামী যৌতুক বা উপহার বরপনের নামান্তর নয় কি? ভবিষ্যতে এটাই তো" দাবী "তে দাঁড়াবে। এই বিষয়ে একটু সজাগ হওয়ার প্রয়োজন আছে বলে মনে করছি।

     আদিবাসীদের সমস্ত সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান (কয়েক টি পারিবারিক অনুষ্ঠান ছাড়া) গ্রামবাসী সম্মিলিত ভাবে সম্পাদন করে। যেহেতু গ্রামের মানুষ অধিকাংশই অ-শিক্ষিত, তাই অনেক সময় কোনো সমস্যা সম্মুখীন হলে, তা সঠিক ভাবে বিচার বিবেচনা করা হয় না। এই জন্য বর্তমান একটা বড় অংশ এই shelf governing body র উপর ক্ষুব্ধ। 
  পাশাপাশি অন্য ধর্মের মানুষের টাকার প্রলোভন দেখিয়ে অ-শিক্ষিত গরীব মানুষের মনে হাত ছানি দেয়। 
       এই রকম একটা পরিস্থিতি থেকে আদিবাসী সমাজ কে বাঁচাতে গেলে শিক্ষিত যুবক যুবতী, সব অভিমান ভুলে গিয়ে এগিয়ে আসতে হবে। নিজ নিজ গ্রামের দায়িত্ব নিজের কাঁধে নিতে হবে। সবাইকেই ভাবতে হবে —
      শিক্ষার হার কি ভাবে বাড়ানো যায় এবং সমাজে মাদক দ্রব্য কি করে কমানো যায়, এই বিষয়ে অত্যন্ত গুরুত্ব সহকারে সমস্ত মাঝি পারগানা লেখক বুদ্ধিজীবী ছাত্র যুব মহিলা দের ভাবতেই হবে, নচেৎ অন্য সমাজের আগ্রাসন থেকে আদিবাসী সমাজ কে বাঁচানো যাবে না।
      পরিশেষে পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী কে অনুরোধ জানাই, আপনি মানুষ দরদী,
আপনি আদিবাসী দরদী,
আপনি বিধবা ভাতা, বৃদ্ধ ভাতা' র মত গরীব আদিবাসী যুবক যুবতীর জন্য গনবিবাহ বন্ধ করে "" বিবাহ ভাতা"" চালু করুন, আমরা আদিবাসী সমাজ পক্ষ থেকে আপনার কাছে চিরকৃতগ্য থাকব।


      জহার সালা:—
               ইঞগে বাপুড়িজ,
          ভঞ্জ ভংকড় বানাম বায়ার,
          ঢাক রুশিকা —"বালকা সান্তাড়"

Thursday, 27 February 2020

সাঁওতালি বিভাগ চালু করতে চায় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিবেচনা শুরু উচ্চশিক্ষা দফতরে

সাঁওতালি বিভাগ চালু করতে চায় যাদবপুর বিশ্ববিদ্যালয়,  বিবেচনা শুরু উচ্চশিক্ষা দফতরে
#কলকাতা: এবার সাঁওতালি বিভাগ চালুর আগ্রহ প্রকাশ করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। আগামী শিক্ষাবর্ষে শুরুতে যাতে সাঁওতালি বিভাগ চালু করা যায় তা নিয়ে প্রয়োজনীয় তৎপরতা শুরু করেছে উচ্চ শিক্ষা দফতর।
রাজ্যে এই মুহুর্তে বিদ্যাসাগর ,বর্ধমান ও পুরুলিয়ার সিধু কানহু বিশ্ববিদ্যালয় সাঁওতালি ভাষা নিয়ে পড়ানো হয়। কিন্তু এখনও পর্যন্ত কলকাতার কোন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে থেকে সাঁওতালি ভাষা পড়ানোর আবেদন জমা পড়েনি রাজ্যের কাছে। এবার সেই আগ্রহই প্রকাশ করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই উপাচার্য সুরঞ্জন দাস আবেদনের চিঠি পাঠিয়েছেন রাজ্যের উচ্চশিক্ষা দফতরে। চিঠি পেয়ে তা নিয়ে বিবেচনায় শুরু করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। আগামী শিক্ষাবর্ষ থেকেই যাতে সাঁওতালি বিভাগ চালু করা যায়, তা নিয়ে প্রয়োজনীয় তৎপরতা শুরু করেছে দফতর। এ প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বলেন "আমরা সাঁওতালি বিভাগ খোলার আবেদন জানিয়েছি উচ্চ শিক্ষা দপ্তরের কাছে। সম্মতি আসলেই খুব দ্রুত তা চালু করা হবে।"

গত কয়েক বছর ধরেই রাজ্যে সরকারি স্তরে অলচিকি ভাষা ও সাঁওতালি নিয়ে তৎপরতা বেড়েছে। শুধু তাই নয় কেন্দ্রীয় স্তরে গবেষণার প্রবেশিকা 'নেট' এও সাঁওতালি ভাষার অন্তর্ভুক্তি হয়েছে। রাজ্যের কলেজ শিক্ষক নিয়োগের পরীক্ষা 'সেট' ও সাঁওতালি ভাষায়  প্রশ্নপত্র করা হচ্ছে। শুধু তাই নয়, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষাতেও সাঁওতালি ভাষায়় প্রশ্নপত্র থাকছে গত কয়েক বছর ধরেই।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি যাদবপুরের আদিবাসী পড়ুয়ারা সাঁওতালি বিভাগ চালুর দাবি জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। তার সঙ্গে সহমত হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারপর পূর্ণাঙ্গ বিভাগ খোলার ব্যাপারে আবেদন জানান হয়েছে। তারপরই পূর্ণাঙ্গ সাঁওতালি বিভাগ চালুর আবেদন করেছে রাজ্যের উচ্চশিক্ষা দফতরে।
রাজ্যের উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর, বর্তমানে সাঁওতালি ভাষার পড়ার চাহিদা ক্রমশই বাড়ছে। কিন্তু তার সঙ্গে সামঞ্জস্য রেখে আসন বৃদ্ধি হয়নি। স্কুলগুলিতে ও সাঁওতালি ভাষার শিক্ষকের অভাব দেখা দিচ্ছে। সূত্রের খবর. স্কুল সার্ভিস কমিশন খুব শীঘ্রই সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করতে চলেছে। ফলে যাদবপুর বিশ্ববিদ্যালয় সাঁওতালি ভাষার বিভাগ খুললে কলকাতা ও শহরতলীর পড়ুয়াদের কাছে সাঁওতালি ভাষা নিয়ে চর্চা অনেকটাই সহজ হবে বলে মত বিশ্ববিদ্যালয়ের একাংশের।




















Thursday, 30 January 2020

অল চিকি লিপিতে গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে লেখা হলো। পশ্চিম মেদিনীপুর জেলায় সম্ভবত এটিই প্রথম


Dinamkhobor


পশ্চিম মেদিনীপুর জেলায় সম্ভবত এই প্রথম গ্রাম  পঞ্চায়েত কার্যালয়ে অলচিকি হরফ লেখা হলো। এই জেলায় এর আগে আর কোথাও সরকারের এমন কাজ লক্ষ্য করা যায় নি। কেননা মাতৃভাষায় শিক্ষার দাবি তে ও সরকারি কার্যালয় গুলিতে অলচিকি হরফে লেখার দাবিতে আদিবাসী সংগঠন কে বিভিন্ন সময়ে আন্দোলন করতে দেখা গিয়েছে। বিভিন্ন আদিবাসী সংগঠন এখনো আন্দোলন চালিয়ে যাচ্ছে সান্তালি ভাষা অলচিকি লিপিতে শিক্ষার সঠিক পরিকাঠামো তৈরীর জন্য। তারই সঙ্গে সংগঠনগুলির দীর্ঘদিনের দাবি বিভিন্ন সরকারি কার্যালয় ও হসপিটাল স্কুল কলেজ গুলিতে অল চিকি হরফে লিখতে হবে।
 এ নিয়ে গত ২১ শে ডিসেম্বর ভারত জাকাত মাঝি পারগানা মহল এর পক্ষ থেকে আদ্রা রেলওয়ে ডিভিশনের বিভিন্ন স্টেশনগুলিতে ডেপুটেশন দেওয়া হয়।এদিন সংগঠনের পক্ষ থেকে ডেপুটেশন দেওয়া হয় যে সমস্ত রেলওয়ে স্টেশনে ট্রেনের সময়সূচী সাঁওতালি ভাষায় ঘোষণা ও অলচিকি হরফ স্টেশনে লিখতে হবে। সরকারের পক্ষ থেকে কিছু জায়গায় সরকারি কার্যালয় গুলিতে অল চিকি হরফে ইতিমধ্যে লেখা হয়ে গেছে। কোথাও স্কুল-কলেজে, কোথাও ব্লক কার্যালয়ে আবার কোথাও পঞ্চায়েত কার্যালয় গুলিতে  অলচিকি হরফ লেখা হয়েছে।
এমনি দেখা গেল পশ্চিম মেদিনীপুর জেলার গড়বেতা ২নং ব্লকের (গোয়ালতোড়) পিংবনি গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে অলচিকি হরফ লেখা হয়েছে। সম্ভবত পশ্চিম মেদিনীপুরে গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে এই প্রথম অল চিকি হরফে লেখা হলো। এতে এলাকার স্থানীয় আদিবাসী সাঁওতাল অধ্যুষিত এলাকাগুলোর মানুষ খুবই খুশি হয়েছে। কেননা তারা জানায় নিজের মাতৃভাষা অলচিকি হরফ সরকারি কার্যালয় গুলিতে লেখা হচ্ছে। এতে করে তারা খুব সহজে অলচিকি হরফে লেখা পড়তে ও বুঝতে পারছে। তারা এটাও জানায় যে সমস্ত সরকারি অফিস গুলিতে দিকে দিকে অল চিকি জানা কর্মী নিয়োগ হক।

Wednesday, 29 January 2020

Aashiq Banaya Aapne (Full HD Song) Nagpuri song | Romantic love story


তপশিলী উপজাতি কোটায় চাকরি পেয়ে সমাজের বাইরে বিবাহ বন্ধনে আবদ্ধ

Bank থেকে ঋণ নিয়ে শোধ না করে অন্য যায়গায় আনন্দ করার জন্য টাকা খরচ করলে আপনি নিশ্চয় অপরাধী হবেন, তাহলে Scheduled Tribe (ST) বা তপশিলী উপজাতি কোটায় চাকরি পেয়ে সমাজের বাইরে বিবাহ বন্ধনে আবদ্ধ হলে আপনি কি অপরাধী নন? সংরক্ষণের সুযোগ আদতে সমাজের তরফে ST সমাজের মানুষজনকে ঋণ| যদি কোন ST তালিকাভূক্ত মানুষ লেখাপড়া ও চাকরি পাবার ক্ষেত্রে সংরক্ষণের সুযোগ নিয়ে জীবনে প্রতিষ্ঠিত হবার পর সমাজের ঋণ শোধ না করেন, তাহলে সে কি অপরাধী নয়? নিজের বিবেক কে একবার প্রশ্ন করুন|
ঠিক আছে বিবাহ বিষয়টি যদি ব্যাক্তিগত স্বাধীনতা মানা হয় এবং একজন সংরক্ষণের সুযোগ গ্রহণকারী প্রতিষ্ঠিত ST তালিকাভূক্ত মানুষ non-ST মানুষকে বিবাহ করলেন, তাহলে সেই ব্যাক্তি কিভাবে সমাজের ঋণ শোধ করবেন কেও জানাবেন|
আজ হোক বা কাল, আগামী দিনে নিশ্চিত ভাবে এই আইন তৈরী হবে যে বা যারা Scheduled Tribe (ST) বা তপশিলী উপজাতি কোটায় চাকরি পেয়ে সমাজের বাইরে বিবাহ বন্ধনে আবদ্ধ হবেন, তাদের জেলবন্দি করা হবে ও কঠোরতম শাস্তি দেওয়া হবে| ঠিক যেরকম Bank থেকে ঋণ নিয়ে শোধ না করে যারা পালিয়ে যায়, তাদের জেলবন্দি করে শাস্তি দেবার আইন আছে Indian Penal Code (IPC) এ|
Image may contain: one or more people and food

Sunday, 26 January 2020

CHARAN HANSDAH BEST VIDEO COLLECTION

E Juri Gate (Full Song)|Charan Hansdah|Rilamala Mandi|Ranjit Kr.Tudu|


Mone Renag Mondir Re || Album - Jhom Jhom || New Santali Album 2019


Ama Inja Mone Dare Nadi Leka | Album - Ama Inja Mone Topol Akana | New Santali Album 2018



DULAR POHA (FULL VIDEO) | Ft. Charan, Poyrani


JHOM JHOM 2 (FULL VIDEO) | NEW SANTALI VIDEO 2019 | Dushasan Mahato, Vishu Mardi | Ft. Charan, Puja



MONE BAHA RE AM GE/AMA INJA DULAR /NEW SANTALI MORDEN HD VIDEO SONG


New Santali album 2018 | NISHA NISHA | SATHI & CHARAN |




CHOL KURI (Full Video) || Album - E Chhori Na



Sajaw Enam (New Santali Album - SANGINJ DISOM PERA )




Danda Hilaw Tege Sangat || New Santali Album - Ama Rupge Jhalkaw Hiju Kan



JIWI JALA RE - AAM BANG TE(FULL VIDEO) | New Santali album 2018 | CHARAN & SHALINI




Ninda Chando | Album - Chhemek Chhemek | New Santali Album 2018 |













Lahanti Partika }{ লাহান্তি পত্রিকা }{ 16.01.20


Pdf Download Link => http://shorturl.at/bdVZ8

Friday, 17 January 2020

২২_২৩শে_জানুয়ারি_বৌজাল_স্মরণ_মেলায়_দেশবিদেশের_গুণীজন_আগমনে_নক্ষত্র_সমাবেশ_হতে_চলেছে_সিউড়ি।



সাঁওতাল আদিবাসীরা চিরকাল স্বাধীনচেতা।মৌর্য, গুপ্ত,পাল বা সেনযুগে তাঁরা স্বাধীন ছিলেন এমনকি পাঠান বা মুঘলদের সময়েও তাঁদের স্বাধীন বিচরণ ব্যাহত হয়নি।বিভূতিভূষণের আরণ্যকে আমরা সাঁওতাল রাজা দোবরু পান্নাকে দেখেছি।সাঁওতালরা তাঁকে এবং তাঁর বংশধরদের রাজা মানলেও সেখানেও নিয়মিতভাবে খাজনা দেওয়ার প্রথা ছিল না। ছিল রাজাকে শ্রদ্ধার উপহার দেওয়ার রেওয়াজ।স্মরণাতীত কাল থেকে পাঠান মুঘল যুগ পর্যন্ত এমনকি ইংরেজ শাসনের প্রথম দিকেও সাঁওতালদের খাওয়াপরার অভাব ছিল না।প্রয়োজন হলেই বনজঙ্গল পরিস্কার করে তাঁরা কৃষিজমি তৈরি করে নিতেন।এছাড়া বনজঙ্গলে নানারকম ফলমূল ও শিকারও পাওয়া যেত। কিন্তু বেনিয়া ব্রিটিশ কোম্পানির সামন্ততান্ত্রিক শাসনব্যবস্থায় আদিবাসী সাঁওতালরা শোষনের শিকার হয়ে পড়েন।কোম্পানির লোকজন সাঁওতালদের কাছে খাজনা দাবি করে বসে।খাজনা আদায়ের নামে সহজ সরল শান্তিপ্রিয় মানুষগুলোর উপর অমানুষিক অত্যাচার শুরু করে।সাঁওতালরা কোনদিনই ইংরেজ শাসনকে ভাল চোখে দেখেননি।প্রথম যে মানুষটি ব্রিটিশ শাসন ও শোষণের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন তাঁর নাম বাবা তিলকা মাঁঝি(মুর্মু)। তিলকা মুর্মুর নেতৃত্বে ১৭৮৪ সালে সাঁওতালরা প্রথম ইংরেজ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করেন।একবছর ধরে তাঁরা কোম্পানির সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালান। শেষপর্যন্ত তিলকা ধরা পড়েন।ইংরেজ বাহিনী তিলকা মাঁঝিকে ভাগলপুরে ধরে এনে তাঁকে পৈশাচিক ভাবে হত্যা করে।শহীদ তিলকার কথা ইতিহাসে সেভাবে লেখা হয়নি,লেখা হয়নি ১৮৫৫ সালের সাঁওতাল বিদ্রোহের প্রকৃত ইতিহাস। প্রকৃত ইতিহাস লেখা হলে সাঁওতাল বিদ্রোহকে ঐতিহাসিকরা স্বাধীনতা সংগ্রামের ইতিহাস বলতে দ্বিধাবোধ করতেন না।
তিলকা মাঝির পর ১৮৫৫ সালের ৩০শে জুন বর্তমান ঝাড়খণ্ডের বারহেট থানার ভগ্নাডিহি গ্রামে আর একবার বিদ্রোহের দামামা বেজে ওঠে।অত্যাচারী জমিদার, মহাজন আর অসাধু ব্যবসায়ীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে এলাকার মানুষ সিদো-কানহুর নেতৃত্বে ইংরেজদের সামন্ততান্ত্রিক শাসনব্যবস্থার বিরুদ্ধে আপোষহীন সংগ্রাম চালান।হাজার হাজার সাঁওতাল বিদ্রোহীর প্রচণ্ড আঘাতে সেদিন দোর্দণ্ডপ্রতাপশালী ইংরেজ বাহিনী বারবার পরাজয়ের মুখে পড়ে।শেষপর্যন্ত ইংরেজ রাজশক্তির কাছে সাঁওতালরা পরাজিত হয় বটে কিন্তু যে সাহস তাঁরা দেখিয়েছিলেন তার কোনো তুলনা হয় না।সিদো-কানহুর নেতৃত্বে এই সংগ্রাম যেভাবে সাঁওতাল পরগনা,বীরভূম, বর্ধমান,মুর্শিদাবাদের বিস্তীর্ন এলাকায় ছড়িয়ে পড়েছিল তার পিছনে ছিল অনেক সাঁওতাল যুবকের অবদান। ইতিহাসের পাতায় সেসব বীর সন্তানদের কথা লেখা নেই।১৯৭৬ সালে ডঃ ধীরেন্দ্রনাথ বাস্কে যদি 'সাঁওতাল গণসংগ্রামের ইতিহাস ' না লিখতেন তবে হয়তো আমরা সিদো- কানহু-চাঁদ-ভৈরবকে বা তাঁদের আন্দোলনকে এভাবে জানতে পারতাম না।আজও যেমন অনক বীর সাঁওতালদের কথা আমরা জানি না।বৌজাল সরেনও তেমনি একজন সাঁওতাল বিদ্রোহের নায়ক।ঝাড়খণ্ডের গোড্ডার কালহাজোড় গ্রামের সন্তান। সিদো-কানহুর ডাকে সাড়া দিয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন মহাজন,সুদখোর, আর অত্যাচারী জমিদারদের বিরুদ্ধে। অত্যাচারী,চরিত্রহীন,সুদখোর রূপসিং তামুলীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে তিনি তাকে হত্যা করেন।এই বৌজাল সরেন ছিলেন একজন শিল্পিও।অসাধারণ বাঁশি বাজাতে পারতেন।বাজাতে পারতেন বেহালা। যাঁর বাশির সুরে মোহিত হয়ে পড়তো হাজার হাজার মানুষ সেই মানুষটি তামুলী হত্যার দায়ে ইংরেজ বাহিনীর হাতে ধরা পড়েন।তাঁকে কালহাজোড় থেকে সিউড়ি জেলে নিয়ো আসা হয়।ঠিক সেইসময় বৌজাল বা বাজাল সরেনের রত্নগর্ভা মা বাজালকে জিজ্ঞেস করলেন -
"তকয় হুকুমতে বাজাল,তকয় বলেতে.."
সেই হৃদয়বিদারক গানের বাংলা তর্জমা করলে মোটামুটি এরকম দাঁড়ায় -
"কার হুকুমে বাজাল তুমি রূপসিং তামুলিকে হত্যা করলে"?
বাজালের উত্তর ছিল-" সিদোর হুকুমে মাগো কানহুর কথাতে"।
মা জিজ্ঞেস করলেন-" তোমার হাতে শিকল পায়ে বেড়ি বাজাল তুমি যাচ্ছ জেলখানায়।
বাজালের নির্ভীক উত্তর -" শিকল নয় মাগো এ আমার হাতের বাঁশি, বেড়ি নয় মাগো এ আমার পায়ের নূপুর, জেলখানায় নয় মা,আমি যাচ্ছি সিউড়ি বড়বাগানের মেলা দেখতে"।
কী অসম্ভব সাহাস ছিল বীরবান্টা বৌজালের।সেই কথা সেই গানের সুরের কথা ইতিহাসের পাতায় না থাকলেও আছে হাজার হাজার সাঁওতালের হৃদয়ে।মুখে মুখে সে গান আজ বহুল প্রচলিত এবং প্রচারিত।
সিউড়ি জেলখানাতে যাওয়ার পর বাজালের কী হয়েছিল সে নিয়ে মতান্তরের শেষ নেই।কেউ বলেন তাঁকে কালাপানিতে নির্বাসনে পাঠানো হয় কেউ বলেন তাঁর বাঁশির সুরে মোহিত হয়ে জেলার সাহেব তাঁকে নিয়ে লণ্ডনে চলে যান।কেউ বলেন জেলার সাহেবের স্ত্রীর বা কন্যার অনুরোধে বাজালকে ছেড়ে দেওয়া হয়। তাঁরা বাজালের বাঁশিতে মুগ্ধ হয়েছিলেন।তাঁরা শিল্পীর কদর বুঝতেন।তবে সবটাই কিংবদন্তী। আসলে বাজালের জেল পরবর্তী জীবনের সঠিক বিবরণ কেউ দিতে পারেননি।বাজাল যেন নেতাজী সুভাষ। সুভাষকে নিয়ে যেমন আলোচনার শেষ নেই,সাঁওতাল সমাজেও তেমনি বাজালকে নিয়ে আলোচনার শেষ নেই।সুভাষের মতোই একটা কথা বলা যায়-" বাজাল ঘরে ফিরে নাই"। সুভাষের মতো বাজালও ব্রিটিশ বিরোধী বীর নায়ক।তিনি মিথ হয়ে থেকে যাবেন এলাকার প্রতিটি মানুষের হৃদয়ে।
বীরবান্টা বৌজালকে ইতিমধ্যেই স্বীকৃতি দিয়েছে ঝাড়খণ্ড সরকার।বৌজাল সরেনের জীবনকথা সাধারণের মধ্যে পৌঁছে দেওয়ার জন্য বীরভূমের সিউড়ির আব্দারপুরের আদিবাসী সুসার গাঁওতার সদস্যরা এক বিরাট মেলার আয়োজন করেছেন।মেলাটি ২২ এবং ২৩ শে জানুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে সিউড়ি আব্দারপুর ফুটবল ময়দানে। অনুষ্ঠানটির সার্বিক সাফল্যের জন্য দেশবিদেশের গুনীজনরা আসছেন সেই অনুষ্ঠানে। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন গ্রহণ করবেন বাংলাদেশের বিশিষ্ট সমাজসেবী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মাননীয় রবিন সরেন মহাশয়।বিশেষ অতিথি হিসাবে থাকছেন নেপালের বিশিষ্ট গুনীজনরা।উপস্থিত থাকবেন বিশিষ্ট সাহিত্যিক সারদা প্রসাদ কিস্কু,তেতরে পত্রিকার সম্পাদক মহাদেব হাঁসদা,সিলি পত্রিকার সম্পাদক কলেন্দ্রনাথ মাণ্ডী,সার সাগুন পত্রিকার সম্পাদক মলিন্দ হাঁসদা,থাকছেন আসেকার পশ্চিমবঙ্গ রাজ্যের সাধারণ সম্পাদক সুবোধ হাঁসদা।এছাড়াও থাকছেন ডাঃ সুরজিত সিং হাঁসদা,গোড্ডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা হোলিকা মারাণ্ডি সহ বিশিষ্ট অধ্যাপক,কবিসাহিত্যিক, পত্রপত্রিকার সম্পাদক এবং বিভিন্ন কলেজ ইউনিভার্সিটির অধ্যাপক ও ছাত্রছাত্রীরা।দুদিনই বেলা বারোটার পর শুরু হবে গুনীজনদের সম্বর্ধনা এবং তাঁদের মূল্যবান বক্তব্য। বিকাল পর্যন্ত চলবে সেমিনার। বিকালের দিকে থাকছে বিভিন্ন নৃত্যদলের নৃত্য পরিবেশন। সন্ধ্যা ছ'টার পর বৌজাল সরেন এবং হুলের নায়কদের স্মরণে নাটক।রাত্রী আটটার পর সংগীতের অনুষ্ঠান। সংগীত পরিবেশন করবেন বিশিষ্ট সংগীতশিল্পী কল্পনা হাঁসদা,রথীন কিস্কু,কেরানী হেমব্রোম, স্টিফেন টুডু প্রমুখ।
বিশদে জানতে যোগাযোগ করতে পারেন আয়োজন কমিটির সম্পাদক চন্দ্রমোহন মুর্মুর সাথে।আরেকজনের কথা না বললে লেখাটি অসম্পূর্ন থেকে যাবে তিনি পশ্চিমবঙ্গ আদিবাসী গাঁওতার সম্পাদক রবীন সরেন।এই সাহিত্যানুরাগী সমাজসেবী মানুষটি সুসার গাঁওতার এই আয়োজনের একজন অন্যতম সহযোগী।
বীরবান্টা বৌজালের কথা বিশদভাবে জানতে চলুন ২২ আর ২৩ জানুয়ারী সিউড়ি আব্দারপুর থেকে ঘুরে আসি।আসছেনতো? সুসার গাঁওতার সদস্যরা কিন্তু আপনার অপেক্ষায় থাকবেন ।
Image may contain: people standing and outdoor

Wednesday, 11 December 2019

নাগরিকত্ব সংশোধনী বিল অনুসারে আদিবাসীরা কি ধর্মান্তরিত হওয়ার পথে ?

Dinamkhobor
আদিবাসী মূল বাসী আজ সত্যিই কি ধর্মান্তরিত হওয়ার পথে ? আদিবাসীরা কি সত্যিই অনুপ্রবেশকারী? আদিবাসীদের দেশ তাহলে কোথায়? প্রাচীনকালের প্রাচীন অধিবাসী আদিবাসীরাই কি? তাহলে কেন আজ আদিবাসীরা বঞ্চিত? তাহলে কি দ্য সিটিজেনশিপ আমেন্ডমেন্ট বিল (CAB) বা নাগরিকত্ব সংশোধনী বিল অনুসারে আদিবাসীরা ধর্মান্তরিত হওয়ার পথে?
এরকম আরো নানান প্রশ্ন আদিবাসী সমাজ ও বুদ্ধিজীবী মহলে ঘুরপাক খাচ্ছে। তাহলে কি আদিবাসীদের বাদ দিয়ে নাগরিকত্ব সংশোধনী বিল অনুসারে হিন্দু ,খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, জৈন এবং পারসি এই ছটি ধর্মকে নাগরিকত্ব দেওয়া হবে? তাহলে আদিবাসীরা কোথায় থাকে? তাদের আদৌও কি নাগরিকত্ব দেওয়া হবে? নাকি ডিটেনশন ক্যাম্পে রাখা হবে? নাকি দেশ থেকে তাড়ানো হবে? এখানে বলে রাখা দরকার আফগানিস্থান, পাকিস্তান ও বাংলাদেশ এই ৩ টিই মুসলিম কান্ট্রি। তাহলে আদিবাসীদের দেশটি কোথায়?সব থেকে বেশি সমস্যার মুখে পড়তে হবে আদিবাসীদের তাদের কোথাও যাওয়ার জায়গা থাকবেনা। ওই ছয় ধর্মের বাইরে, তাদের নিয়ে এখনো পরিষ্কার কিছু বলা হয়নি।
নাগরিকত্ব সংশোধনী বিল অনুসারে আদিবাসী সমাজের বুদ্ধিজীবীদের মাথায় এখন হাত। সত্যিই কি আদিবাসীদের এদেশে থাকার জন্য অন্য ধর্মে ধর্মান্তরিত হতে হবে? না নিজের ধর্মকে রক্ষা করার তাগিদে অন্যত্রে দেশ ছেড়ে চলে যেতে হবে?যে দেশ কে রক্ষা করার জন্য ইংরেজদের বিরুদ্ধে আদিবাসীরা জীবন দিয়েছে এবং সে দেশে আজ আদিবাসীদের নাগরিকত্ব নিয়ে অনিশ্চিত। উদাহরণস্বরূপ বলা যায় যে এই ভারত বর্ষ কে স্বাধীন করার জন্য টিলকা মাঝির নেতৃত্বে ১৭৮৫ সালে, সিধু কানুর নেতৃত্বে ১৮৫৫ সালে এবং বিরসা মুন্ডার নেতৃত্বে ১৮৯৯ সালে ইংরেজদের বিরুদ্ধে লড়াই করেছিল প্রথম আদিবাসী জনগোষ্ঠী। আর আজ সেই স্বাধীন ভারতবর্ষে আদিবাসীদের নাগরিকত্ব সংশোধনী বিলে ভবিষ্যৎ কি হবে? এ নিয়ে আজ পর্যন্ত পার্লামেন্টেও কোন আদিবাসী এমপি নিজের জাতিসত্তার জন্য মুখ খুলেনি।

Tuesday, 10 December 2019

আগামী ২২শে ডিসেম্বর থেকে শুরু হচ্ছে সাঁওতালি বই মেলা, পশ্চিম মেদিনীপুর গোয়ালতোড়ে


২২শে ডিসেম্বর সাঁওতালি ভাষা বিজয় দিবস।এবং এই দিনটি কে আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের মানুষরা নানা অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবছর পালন করে থাকে। ২০০৩ সালের ২২শে ডিসেম্বর সংবিধানের অষ্টম তফসিলিতে সাঁওতালি ভাষা স্বীকৃতি পায়। সাঁওতাল সম্প্রদায় মানুষের কাছে এই দিনটিকে স্মরণীয় দিন হিসেবে প্রতিবছর নানান সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দেশের প্রতিটি জায়গাতে পালন করা হয়। এমনই প্রতিবছর ওই দিনে পালিত হয়ে আসছে সাঁওতালি বই মেলা পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড়ে।এই বছর এই সাঁওতালি বই মেলা চার বছরে পদার্পণ করল। আগামী ২২শে ডিসেম্বর থেকে ২৬ শে ডিসেম্বর পর্যন্ত এই বইমেলা চলতে থাকবে। গোয়ালতোড় সিধু কানু হুলসায় গাঁওতার উদ্যোগে প্রতিবছর চার দিনব্যাপী এই বইমেলা অনুষ্ঠিত হয়। এই বই মেলায় বই ছাড়াও আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের নানান  সামাজিক সাংস্কৃতিক জিনিস ও বাদ্যযন্ত্রের স্টল বসানো হয়। এছাড়াও এই চারদিনব্যাপী আদিবাসীদের নানান সমাজ সচেতন মূলক ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে। বহু দূর-দূরান্ত থেকে এই বই মেলায় সাঁওতালি ভাষা প্রেমী মানুষ, সাহিত্যিক, লেখক, কবি ও সমাজসেবী রাও উপস্থিত হয়।

সাঁওতালি ভাষা বিজয় দিবস উদযাপন উপলক্ষে মাঝি ও পারগানা বাবাদের মধ্যে আলোচনা, কেশপুর মুলুক

আগামী ২২শে ডিসেম্বর সাঁওতালি ভাষার বিজয় দিবস উদযাপন উপলক্ষে এবং সাঁওতালি ভাষা অলচিকি লিপির শতবার্ষিকী সাফল্য করার লক্ষে ভারত জাকাত মাঝি পারগানা মহল এর সাধারণ সভা অনুষ্ঠিত হল। গত ৮ই ডিসেম্বর রবিবার কেশপুর বাবন ভুয় মুলুকের ৮নং পন্ডিত রঘুনাথ মুরমু লিখন গড়হন পীড়ের কাপাস টিকরী গ্রামে এই আলোচনা সভাটি হয়। এদিন ওই পীড়ে মাঝি বাবাদের সঙ্গে সঙ্গে   মাঝি হপন ও হপন এরা রাও উপস্থিত ছিল।
২২শে ডিসেম্বর সাঁওতালি ভাষার বিজয় দিবস উদযাপনকে কেন্দ্র করে এদিন পারগানা ও মাঝি বাবাদের সঙ্গে বিস্তারিতভাবে আলোচনা করা হয়।এ দিনটি আদিবাসী সাঁওতাল সমাজের এক ঐতিহাসিক দিন এবং সেই ঐতিহাসিক দিনকে প্রতিবছর স্মরণীয় করে রাখার জন্য মাঝি বাবাদের এই বিশেষ আলোচনা সভা বলে জানা যায় সংগঠনের পক্ষ থেকে। তাছাড়া এদিন সংগঠনের পক্ষ থেকে জানা যায় যে আগামী ২০২৫ সাল অল চিকি লিপির শতবার্ষিকী । এবং সেই শতবার্ষিকী উপলক্ষে প্রতিটি গ্রামে অল চিকি সাক্ষরতা যাতে করা যায় সেনিয়ে ঐদিন আলোচনা করা হয়।
প্রতিটি গ্রামে গ্রামে ১০০% অল চিকি সাক্ষরতা মিশন অভিযান চালানো হবে। এদিন এই আলোচনায় কেশপুর বাবন ভুয় মুলুকের মুলুক কমিটি পুনর্গঠন নিয়েও আলোচনা করা হয় সংগঠনের পক্ষ থেকে। এদিন এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন ভারত জাকাত মাঝি পারগানা মহল এর অবিভক্ত মেদিনীপুর জেলার জগপারগানা মনোরঞ্জন মুর্মু,মেদিনীপুর সদর তল্লাট পারগানা স্বপন মান্ডি এবং এছাড়া উপস্থিত ছিল ওই মুলুক ও পীড়ের পারগানা ও মাঝি বাবারাও।

বীরভূম জেলার সিউড়িতে স্বাধীনতা সংগ্রামী বাজাল এর নামে মেলা

 বীরভূম জেলার সিউড়ির বড়বাগানের আব্দারপুর ফুটবল ময়দানে আয়োজিত হতে চলেছে ‘বীরবান্টা বাজাল মেলা-২০১৯’। ১৯শে জানুয়ারি এই মেলা আয়োজিত...