SANTHALDISHOM(সানতাল দিশোম): সাঁওতালি ভাষা বিজয় দিবস উদযাপন উপলক্ষে মাঝি ও পারগানা বাবাদের মধ্যে আলোচনা, কেশপুর মুলুক

Tuesday 10 December 2019

সাঁওতালি ভাষা বিজয় দিবস উদযাপন উপলক্ষে মাঝি ও পারগানা বাবাদের মধ্যে আলোচনা, কেশপুর মুলুক

আগামী ২২শে ডিসেম্বর সাঁওতালি ভাষার বিজয় দিবস উদযাপন উপলক্ষে এবং সাঁওতালি ভাষা অলচিকি লিপির শতবার্ষিকী সাফল্য করার লক্ষে ভারত জাকাত মাঝি পারগানা মহল এর সাধারণ সভা অনুষ্ঠিত হল। গত ৮ই ডিসেম্বর রবিবার কেশপুর বাবন ভুয় মুলুকের ৮নং পন্ডিত রঘুনাথ মুরমু লিখন গড়হন পীড়ের কাপাস টিকরী গ্রামে এই আলোচনা সভাটি হয়। এদিন ওই পীড়ে মাঝি বাবাদের সঙ্গে সঙ্গে   মাঝি হপন ও হপন এরা রাও উপস্থিত ছিল।
২২শে ডিসেম্বর সাঁওতালি ভাষার বিজয় দিবস উদযাপনকে কেন্দ্র করে এদিন পারগানা ও মাঝি বাবাদের সঙ্গে বিস্তারিতভাবে আলোচনা করা হয়।এ দিনটি আদিবাসী সাঁওতাল সমাজের এক ঐতিহাসিক দিন এবং সেই ঐতিহাসিক দিনকে প্রতিবছর স্মরণীয় করে রাখার জন্য মাঝি বাবাদের এই বিশেষ আলোচনা সভা বলে জানা যায় সংগঠনের পক্ষ থেকে। তাছাড়া এদিন সংগঠনের পক্ষ থেকে জানা যায় যে আগামী ২০২৫ সাল অল চিকি লিপির শতবার্ষিকী । এবং সেই শতবার্ষিকী উপলক্ষে প্রতিটি গ্রামে অল চিকি সাক্ষরতা যাতে করা যায় সেনিয়ে ঐদিন আলোচনা করা হয়।
প্রতিটি গ্রামে গ্রামে ১০০% অল চিকি সাক্ষরতা মিশন অভিযান চালানো হবে। এদিন এই আলোচনায় কেশপুর বাবন ভুয় মুলুকের মুলুক কমিটি পুনর্গঠন নিয়েও আলোচনা করা হয় সংগঠনের পক্ষ থেকে। এদিন এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন ভারত জাকাত মাঝি পারগানা মহল এর অবিভক্ত মেদিনীপুর জেলার জগপারগানা মনোরঞ্জন মুর্মু,মেদিনীপুর সদর তল্লাট পারগানা স্বপন মান্ডি এবং এছাড়া উপস্থিত ছিল ওই মুলুক ও পীড়ের পারগানা ও মাঝি বাবারাও।

No comments:

Post a Comment

বীরভূম জেলার সিউড়িতে স্বাধীনতা সংগ্রামী বাজাল এর নামে মেলা

 বীরভূম জেলার সিউড়ির বড়বাগানের আব্দারপুর ফুটবল ময়দানে আয়োজিত হতে চলেছে ‘বীরবান্টা বাজাল মেলা-২০১৯’। ১৯শে জানুয়ারি এই মেলা আয়োজিত...