SANTHALDISHOM(সানতাল দিশোম): বাঁকুড়া জেলার রাণীবাঁধে কIরIম পুজোয় মাতলেন আদিবাসী ও কুড়মি সম্প্রদায়।

Thursday 22 November 2018

বাঁকুড়া জেলার রাণীবাঁধে কIরIম পুজোয় মাতলেন আদিবাসী ও কুড়মি সম্প্রদায়।

গত বৃহস্পতিবার ২৫ শে অক্টোবর, ২০১৮ বাঁকুড়া জেলার রানিবাঁধে আদিবাসী ও কুড়মি সম্প্রদায়ের মানুষজন করম পুজোয় মাতলেন। রানিবাঁধের অম্বিকানগর গ্রাম পঞ্চায়েতের চিরকুনকানালি গ্রামে আদিবাসী ও কুড়মি সম্প্রদায়ের এই বিশেষ পরব অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে চিরকুনকানালি গ্রাম ছাড়াও পাশাপাশি ভালুকা, বুড়িশোল, বাগডুবি, মৌকানালি সহ বেশকিছু গ্রামের বাসিন্দারা অংশ নেন। এদিন দুপুর ১২টা থেকে আদিবাসী সম্প্রদায়ের বিশেষ করম নৃত্যের মাধ্যমে এবং পুজো করে শস্যের দেবতা অর্থাৎ লক্ষ্মীর আরাধনা করা হয়।
কুড়মি, সাঁওতাল, লোধা, ভূমিজ সহ বিভিন্ন আদিবাসী জনজাতি ও উপজাতির মানুষজন শস্যের দেবতার আহ্বানে মেতে ওঠেন। তাঁদের কথায়, যাতে কারও ঘরে কখনও খাবারের অভাব না থাকে সেই কারণেই শস্যের উপাসনা করা হয়।
স্থানীয় বাসিন্দা তথা বাঁকুড়া জেলা পরিষদের সদস্য চিত্ত মাহাত বলেন, যিশুখ্রিস্টের জন্মের বহু আগে থেকেই এই অনুষ্ঠান আদিবাসী জনজাতিগুলির মধ্যে চলে আসছে। যাতে কোনওদিন খাদ্যের অভাব না হয় সেই জন্যই এই অনুষ্ঠানের মাধ্যমে শস্যের দেবতাকে সন্তুষ্ট করা হয়।
বৃহস্পতিবার রানিবাঁধের ওই গ্রামটিতে অনুষ্ঠান ঘিরে সাধারণ মানুষের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। পাশাপাশি গ্রামগুলি থেকে কাতারে কাতারে মানুষজন এসে ভিড় জমিয়েছিলেন। সেখানে পুজো শুরুর আগে ধামসা মাদলের তালে তালে বহু আদিবাসী মানুষজন করম নৃত্যে মেতে ওঠেন। অম্বিকানগর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান অঞ্জলি বাস্কে বলেন, করম পরব আমাদের দীর্ঘদিনের একটি ঐতিহ্যপূর্ণ অনুষ্ঠান। এই অনুষ্ঠানের মাধ্যমে আমরা সংস্কৃতিকে পরম্পরাগত ভাবে ধরে রেখেছি।

No comments:

Post a Comment

বীরভূম জেলার সিউড়িতে স্বাধীনতা সংগ্রামী বাজাল এর নামে মেলা

 বীরভূম জেলার সিউড়ির বড়বাগানের আব্দারপুর ফুটবল ময়দানে আয়োজিত হতে চলেছে ‘বীরবান্টা বাজাল মেলা-২০১৯’। ১৯শে জানুয়ারি এই মেলা আয়োজিত...