SANTHALDISHOM(সানতাল দিশোম): সাঁওতালদের জন্য বাবাসাহেব আম্বেদকর যা করেছেন

Monday 23 July 2018

সাঁওতালদের জন্য বাবাসাহেব আম্বেদকর যা করেছেন

santal-hul
“যে জাতি তার ইতিহাস জানে না, সে জাতির উন্নতি হয় না।”
                                              – বাবাসাহেব আম্বেদকর
১৮৫৫ সালে সাঁওতাল বিদ্রোহ হয়। ইংরেজ সরকার বিদ্রোহের কারণ তদন্ত করে। তদন্তে জানতে পারে ব্রাহ্মন, জোতদার, জমিদারেরা সাঁওতালদের লূঠ করে, ঠকায়, অত্যাচার করে। তখন ইংরেজ সরকার নিয়ম করে দেয়, আদিবাসী নয় এমন কোন মানুষ সাঁওতাল – আদিবাসি এলাকায় প্রবেশ করতে পারবেনা। সাঁওতালরা ভারত স্বাধীন হবার আগেই ১৮৫৫ সালে স্বাধীন হয়ে গিয়েছিল (CNT Act & SPT Act)। 1945 সালে UNO গঠিত হয়। আদিবাসীদের জন্য জওহর লাল নেহেরু ( কংগ্রেস সরকার) কে প্রতিনিধি দিতে বলা হয়। জওহর লাল নেহেরু আদিবাসী নয় এমন একজনকে পাঠায় ছিলেন তিনি বলেন ভারতে আদিবাসী নেই। এরপর বাবাসাহেব আম্বেদকরকে সংবিধান লেখার দায়ীত্ব দেওয়া হয়। বাবাসাহেব দেখলেন কংগ্রেস সরকার আগেই ঘোষনা করে দিয়েছিলেন ভারতে আদিবাসী নেই। এমন অবস্থায় বাবাসাহেব আদিবাসীদের IDENTIFICATION এর জন্য আদিবাসীদের ST বলে উল্লেখ করলেন। CNT Act & SPT Act তো ছিলই, তারসাথে Article 244 Add করলেন। CNT Act & SPT Act সাঁওতাল শুধু নিজের জায়গাকেই দেখাশোনা করতে পারবে আর Article 244 এ সাঁওতাল অন্যকেও শাসন করতে পারবে। এছাড়াও আদিবাসী তাদের সংখ্যানুপাতে সরকারি কাজে প্রতিনিধিত্ব করতে পারবে।
এই তথ্য প্রতিটা সাঁওতাল আদিবাসীদের জানা দরকার। শুধু facebook এ নয়, Field work এও এটা প্রচার করতে হবে। ST Segrication রোধ করতে হবে। UNO এর নিয়ম অনুযায়ী বিদেশীদের শাসক হবার অধিকার নেই। বিদেশী প্রজা হয়ে থাকতে হবে নতুবা যেখান থেকে তারা এসেছে সেখানে ফেরত চলে যেতে হবে। সাঁওতালদের হিন্দু বলে গালি দেওয়া বন্ধ করতে হবে। সাঁওতাল জাতি প্রকৃতির উপাসক। ব্রাহ্মনরা সাঁওতালদের মূর্তি পুজাতে উৎসাহী করছে। ফলে যে সাঁওতালরা কর্মে বিশ্বাসী, তাদের সেটা নষ্ট হয়ে প্রার্থনাতে বিশ্বাসী হচ্ছে। সাঁওতালরা জানেনা যে তাদের এত সম্পদ আছে, তাদের সম্পত্তি যদি আজ বিক্রি করা হয়, তাহলে প্রতিটা জীবিত সাঁওতাল ব্যক্তি ১০০১ কোটি টাকা করে পাবে। তা সত্ত্বেও সাঁওতালরা আজ গরিব কিন্তু ভিখারী নয়। এর প্রধান কারন সাঁওতালদের MLA, MP চামচা গিরি করছে। তারা সাঁওতালদের ক্ষতি করে বিদেশীদের তোষামোদ করছে।

No comments:

Post a Comment

বীরভূম জেলার সিউড়িতে স্বাধীনতা সংগ্রামী বাজাল এর নামে মেলা

 বীরভূম জেলার সিউড়ির বড়বাগানের আব্দারপুর ফুটবল ময়দানে আয়োজিত হতে চলেছে ‘বীরবান্টা বাজাল মেলা-২০১৯’। ১৯শে জানুয়ারি এই মেলা আয়োজিত...