SANTHALDISHOM(সানতাল দিশোম): সেন্দরা করলে বন্যা প্রাণীরা বছর কে বছর বেড়ে যায় এমনই প্রস্তাব আদিবাসীদের

Tuesday 9 April 2019

সেন্দরা করলে বন্যা প্রাণীরা বছর কে বছর বেড়ে যায় এমনই প্রস্তাব আদিবাসীদের

ভঞ্জ মুলুক:- ভারত জাকাত মাঝি পারগানা মহল শালবনি ভঞ্জ মুলুকের সমস্ত পীড়ের পীড় পারগানা বাবা ও মাঝিবাবাদের  নিয়ে এক আলোচনা সভা হল ভঞ্জ মুলুক ধরম গাড়ে । শালবনি ভঞ্জ মুলুকের সমস্ত পীড়ের পীড় পারগানা  বাবাদের উপস্থিতিতে ঐদিন বর্তমান পরিস্থিতি অর্থাৎ আদিবাসীদের শিকার প্রশাসনের পক্ষ থেকে বন্ধ নিষেধাজ্ঞা জারির নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়।

কেননা এখন বর্তমানে আদিবাসীদের শিকার বন্ধ নিয়ে প্রশাসনের পক্ষ থেকে নানা রকম পদক্ষেপ নেওয়া হচ্ছে আদিবাসীদের বিরুদ্ধে। এবং এই নিয়ে আজ সমস্ত আদিবাসী সমাজকে সচেতন থাকতে হবে, এনিয়ে বিস্তারিত ভাবে ঐদিন মুলুক ধর্ম গাড়ে আলোচনা করা হয়। ঐদিন আলোচনা সভা থেকে সমস্ত পীড়ের পীড় পারগানা বাবারা  জানাই যে আদিবাসীদের শিকার বন্য প্রাণী হত্যা করে শেষ করার জন্য নয়

বরং আদিবাসীরা স্বীকার করলে বছর কে বছর আবার প্রাণী বেড়ে যায় ।আদিবাসীরা যে সব প্রাণীকে শিকার করে তারা কখনো বিলুপ্ত হয়নি কিন্তু চোরা শিকারীরা যেসব প্রাণীকে শিকার করে তারা বিলুপ্ত হয় । কিন্তু বাস্তবে যারা বনজ সম্পদ ধ্বংস করছে, প্রাণী হত্যা করছে ও হাতির দাঁত এবং বাঘের চামড়া বিক্রি করছে তাদের বিরুদ্ধে কেন প্রশাসন পদক্ষেপ নিচ্ছে না ? বড় বড় কোম্পানির হাতে শিল্পায়নের জন্য বিশাল বনভূমি তাদের কে তুলে দেওয়া হচ্ছে ।

এবং যারা আদিবাসীরা বন জঙ্গল কে রক্ষা করে তাদের কে কেন বনাঞ্চল থেকে উৎখাত করা হচ্ছে ? তাহলে কি সেটা ওই বড় বড় কোম্পানি দের জন্য ? এরকম আরোও নানান প্রশ্ন ওই দিন পারগানা বাবারা তুলে ধরেন। ঐদিন আরোও বিস্তারিতভাবে সামাজিক পরিকাঠামো নিয়েও আলোচনা করা হয়। আদিবাসী সামাজিক ব্যবস্থা কে সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য এবং আদিবাসী মানুষকে একজোট হওয়ার জন্য ঐদিন তারা ভঞ্জ মুলুক ধরম গাড়ের  বঙ্গা বুরুদের নিকট প্রার্থনা করে।

No comments:

Post a Comment

বীরভূম জেলার সিউড়িতে স্বাধীনতা সংগ্রামী বাজাল এর নামে মেলা

 বীরভূম জেলার সিউড়ির বড়বাগানের আব্দারপুর ফুটবল ময়দানে আয়োজিত হতে চলেছে ‘বীরবান্টা বাজাল মেলা-২০১৯’। ১৯শে জানুয়ারি এই মেলা আয়োজিত...