SANTHALDISHOM(সানতাল দিশোম): দাঁতন মুলুকের সাঁওতা সেপেঞ পীড়ের পীড় পরগনা বাবাদের পুনর্গঠন করা হল

Monday 8 April 2019

দাঁতন মুলুকের সাঁওতা সেপেঞ পীড়ের পীড় পরগনা বাবাদের পুনর্গঠন করা হল

 খবর দাঁতন:-গত  ৭ই এপ্রিল ভারত জাকাত মাঝি পারগানা মহলের পশ্চিম মেদিনীপুর জেলার দাঁতন মুলুকের ৬ নম্বর সাওতা সেপেঞ পীড়ের পীড় পারগানা বাবাদের  পুনর্গঠন করা হলো। ঐদিন ভারত জাকাত মাঝি পারগানা মহলের সামাজিক কাজকর্ম ও সচেতনতামূলক কাজকর্ম নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়।

এবং আদিবাসী সমাজ কে কিভাবে শিক্ষার দিক থেকে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেনিয়েও বিস্তারিতভাবে আলোচনা করা হয় ওই দিন। নতুন ভাবে  সামাজিক কাজকর্মকে সঠিকভাবে পরিচালনা করার জন্য ঐদিন পারগানা বাবাদের  গঠন করা হয়। পীড় পারগানা বাবা হিসেবে দায়িত্ব নিলেন দেবেন্দ্রনাথ হেমরম জগপারগানা  কৃষ্ণ হাসদা আর পারানিক লক্ষ্মী নারায়ণ হাসদা গডেত  রবীন্দ্র মুর্মু নায়কে় গুজিয় হাসদা ।

ওই দিন পীড় পারগানা বাবাদের পুনর্গঠন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রজগাড় মুলুক জগ পারগানা বাবা গোপাল কিস্কু  মুলুক পারানিক মকর মুর্মু মুলুক দ গডেত  রঘুনাথ মুরমু জিয়ার রাকাব পীড় পারগানা  সান্তনু মুর্মু ভূপেন মুর্মু উইহার পীড় সূর্যকান্ত মুর্মু বাবা তিলকা মাঝি পীড় পারগানা  রবীন্দ্র হাসদা। এবং ওই দিন উপস্থিত ছিল ওই পীড়ের সমস্ত  মাঝিবাবা  ও মাঝি হপনরা, মাঝিআয়ো ও মাঝি হপন এরাও  উপস্থিত ছিল।

No comments:

Post a Comment

বীরভূম জেলার সিউড়িতে স্বাধীনতা সংগ্রামী বাজাল এর নামে মেলা

 বীরভূম জেলার সিউড়ির বড়বাগানের আব্দারপুর ফুটবল ময়দানে আয়োজিত হতে চলেছে ‘বীরবান্টা বাজাল মেলা-২০১৯’। ১৯শে জানুয়ারি এই মেলা আয়োজিত...